Image

নাফাকুম থেকে

বাংলাদেশের ভূসর্গ নামে যদি কোন জেলাকে আখ্যায়িত করতে হয় তবে সেটা নিঃসন্দেহে বান্দরবানকে করতে হবে। বান্দরবানের প্রকৃতির যে সৌন্দর্য তার সাথে অন্য কোন কিছুর তুলনা হয়না। এর একমাত্র কারন এখানে এখনো কৃত্রিমতার ছোয়া লাগেনি। তাই এখানকার পরিবেশ বছরের যেকোন সময়ই আপনাকে আশ্চর্য করতে প্রস্তুত।

নাফাকুম একটি জলপ্রপাত। প্রত্যন্ত অঞ্চলের এই জলপ্রপাত দেখার জন্য মানুষের অভাব হয়না কারন এখানে যাওয়াটা একটা চ্যালেঞ্জিং, আর যারা ট্রেকিং পছন্দ করেন তাদের জন্য নাফাকুম অন্যতম একটি জায়গা। নাফাকুম যাওয়ার সময় দেখা মিলে বড়পাথর এলাকা। যেখানে এক একটা পাথর এক একটা পাহাড়ের সমান। সেই পাথরের মাঝ দিয়ে যেতে হয়। মাঝে মাঝে ধাক্কাও লাগে। একমাত্র বাহন “লং টেইল বোট”।  থাইল্যান্ড থেকে মেশিন নিয়ে এসে এখানে বোট বানানো হয়। এসব বোটে চারজন করে আসা যাওয়া করা লাগে, আর ড্রিফটিং এর জন্য সামনে একজন মাঝির সহযোগী থাকে।

নাফাকুমের পানি খুউবই গভীর। তবে যারা সাতার পারেন তাদের জন্য একটি দারুন সুইমিং স্পট । সাতার না জানা থাকলে না নামাই ভালো। চারপাশের পরিবেশ আর জলপ্রপাতের শব্দ শুনে যে কেউই মুগ্ধ হতে বাধ্য হবেন।

রেমাক্রি তে স্থানীয়দের কাছে কটেজ ভাড়া নিয়ে থাকা লাগে নাফাকুম যাওয়ার জন্য।খাবারও তাদের কাছে অর্ডার করে ব্যবস্থা করতে হয়।নাফাকুম রেমাক্রি থেকে প্রায় ৭-৮ কিমি দূরে।রেমাক্রি থেকে হেটে নাফাকুম যেতে হয়। সেজন্য অনেকে নাফাকুম গিয়েও সেখানে রাত্রিযাপন করে তবে সেক্ষেত্রে নিজেদের খাওয়ার ব্যবস্থা আর থাকার ব্যবস্থা হিসেবে তাবু নিজেদের সাথে নিতে হয়।

বান্দরবান শহর থেকে নাফাকুম যাওয়ার জন্য প্রথমে যেতে হবে থানচি বাস স্টেশনে। প্রতি দুই তিন ঘন্টায় বাস ছাড়ে। ভাড়া মাত্র ১৩০ টাকা থানচি পর্যন্ত। থানচি পৌছানোর পর ব্রীজের পরে পুলিশ আর আর্মিদের থেকে পর্যাপ্ত পারমিশন আর গাইড নিয়ে বোট ভাড়া করতে হয়। আসা যাওয়া রেমাক্রি পর্যন্ত ৪০০০ টাকা। প্রথমদিন গিয়ে পরের দিন নিয়ে আসে।

সতর্কতা: নাফাকুম যাওয়ার সময় পিচ্চিল রাস্তা ধরে এগুতে হয়। সেজন্য সাবধান থাকতে হবে যেনো পরে না যান। আর সাতার জানা না থাকলে নাফাকুমের পানিতে নামা যাবেনা। কারন পানি অনেক গভীর আর স্রোত অনেক।

  •  নাফাকুম
  •  Bangladesh
  •  রেমাক্রি,থানচি,বান্দরবান
  •  Bus
  •  local cottages (150 per night)
  •  local food ( 120-130 per meal)
  •  *No network *No hospital *No electricity

0 comments

Leave a comment

Login To Comment