Image

বন্ধু

বন্ধু

আমি, আব্দুল্লা আল মামুন।

২০১১ সালে এইচ এস সি পরিক্ষা দেয়ার পর রিজাল্টের অপেক্ষায় ছিলাম, তখনি সকল বন্ধু মিলে প্লান করি মাধবকুণ্ড যাব জলপ্রপাত দেখতে, যেই ভাবা সেই কাজ সকল বন্ধু মিলে সিদ্ধান্ত নিলাম আমাদের পিকনিকের জন্য একটি মাক্রবাস প্রয়োজন এবং তার আনুমানিক ভাড়া তখন ছিল আমাদের এলাকা থেকে দুই হাজার টাকা, এই দুই হাজার টাকার সাথে আরো দুই হাজার টাকার প্রয়োজন খাওয়াদাওয়া এবং মাইকের জন্য তার মানে হচ্ছে টোটাল চার হাজার টাকার প্রয়োজন।

যেহেতু আমরা ১০ জন বন্ধু তাই প্রত্যেকের ভাগে চার শত টাকা করে চাদা পড়ল।

এখন আমাদের মিশম হলো এই চার হাজার টাকা যোগাড় করা।

আমরা সময় নিলাম এক সপ্তাহ টাকা ম্যানেজ করার জন্য।

এবং এক সপ্তাহের মধ্যে আট জনের সম্পূর্ণ  টকা ম্যানেজ হয়ে গেল, কিন্তু বাকী দুই জনের মধ্যে একজন দুই শত টাকা ম্যানেজ করলো এবং এক জন কোন টাকাই ম্যানেজ করতে পারলো না।

তাই আট বন্ধু সিদ্ধান্ত নিল দুই শত টাকা ম্যানেজ করা বন্ধুটিকে সাবার টাকা থেকে বাচিয়ে বাকি টাকা তাহাকে সাহায্য করবে, আর যেই বন্ধুটি একটাকাও ম্যানেজ করতে পারেনি তাহাকে না নিয়ে অন্য কাউকে খুঁজতে হবে যে চার শত টাকা দিয়ে আমাদের সাথে পিকনিকে যেতে পারবে।

সবার সিদ্ধান্তে আমি আর দ্বিমত করিনি আমিও তাহাদের কথা মেনে নিলাম।

কিন্তু পরে আর কাউকে খুজে পাওয়া যায়নি আমাদের সাথে যাওয়ার জন্য।

যেহেতু আমি ক্যাশিয়ার আমার কাছে সবাই টাকা পয়সা দিয়েছে তাই সবাই আমাকে সেই পিকনিকের দলনেতা মানত এবং আমার সকল কথা শুনত।

সবার টাকা আমার হাতে যখন আসল তখন আমি গাড়ি ফাইনাল করার জন্য এবং পিকনিকের ডেইট ফিক্সড করার জন্য ড্রাইভারকে আমার বাবার মোবাইল থেকে ফোন দেই এবং তখন ড্রাইভার সাহেব বলেন বিকালে বাজারে যাওয়ার জন্য।

কথা মতো আমি বিকালে বাজারে গেলাম এবং ড্রাইভার এর সাথে দেখা করে ডেইট ফিক্সড করার সময় পরিচিত এক মামাকে পেয়ে যাই তিনিও পেশায় একজন ড্রাইভার তাই পরিচিত হওয়ার কারনে উনি আমাকে গাড়ি ভাড়া ফিক্সড করার ক্ষেত্রে সাহায্য করলেন দুই হাজার টাকার ভাড়া ষোলশ (১,৬০০/=) টাকায় ফিক্সড করে দিলেন। আমিও বেশ খুশি হলাম।

তাই আমি তখনি ভাবলাম যেহেতু আমাদের গাড়ি ভাড়ার হিসেব থেকে চারশত টাকা বেচে গেছে সেহেতু আমি আমাদের ঐ বন্ধুকে ফেলে পিকনিকে যাবো না।

আমরা ১০ জন বন্ধু, এবং ১০জনই পিকনিকে যাবো।

বাজার থেকে বাড়ি ফিরে ঐ বন্ধুটিকে সবকিছু খুলে বললাম কিন্তু সে তার নিজের টাকা নেই বলে পিকনিকে যেতে চাচ্ছিল না, অনেক জোরাজোরি করে তাহাকে রাজি করালাম এবং এটাও বললাম যে কেউ জানবে না যে সে টাকা ছাড়া পিকনিকে যাচ্চে।

তারপর সবাই ডেইট মতো সকাল সকাল মাইকের মধ্যে গান বাজছে শুনেই আমাদের বাড়ির সামনে চলে আসলো। যেহেতু আমাদের সবার বাড়ি ছিল পাশাপাশি।

কিন্তু ঐ বন্ধুটি আসছিলনা অনেকক্ষণ অপেক্ষা করার পরে আমি নিজে তার বাড়িতে গিয়ে তাহাকে জুর করে নিয়ে আসলাম কিন্তু অসল ব্যাপারটি কেউ বুঝতে পারল না।

যাই হোক আমরা ১০জন মিলে হিন্দী গান বাজাতে বাজাতে আবার কেউ কেউ মাঝে মধ্যে গানের দুই এক লাইনের সাথে গলা মিলিয়ে চললাম মাধবকুণ্ড এর পথে।

তারপর সারাদিন হৈ-হুল্লড় করে সন্ধ্যার পর বাড়ি ফিরলাম।

সবাই সারাদিন ছুটাছুটি আর জার্নি করে ক্লান্ত থাকার কারনে যার যার বাড়িতে চলে গেল পরের দিন সকালে দেখা হবে বলে।

যেহেতু আমার কাছে সমস্থ টাকা পয়সা ছিল এবং আমি নিজ হাতে সকল খরচ করেছি তাই আমরা পরের দিন সকালে  সমস্থ খরচের হিসেব করবো।

পরের দিন সকাল ১১ টার দিকে সবাই আসলো শুধূ ঐ বন্ধুটি বাদে।

আমি প্রথমে সকলকে হিসাব দিলাম আমাদের গাড়ি ভাড়া, মাইক এর বিল, মাধনকুন্ডে প্রবেশের টিকেট খরচ, সকলের খাবার খরচ জন প্রতি টোটাল ৩৬৫/= টাকা করে গেছে।

আমাদের সব মিলিয়ে টাকা ছিল ৩,৮০০/=

টোটাল খরছ হয়েছে ৩,৬৫০/=

আমার কাছে অবশিষ্ট আছে, ১,৫০/= যেটা বেচে গিয়েছিল।

তার পর আমি সবাইকে আমাদের ঐ বন্ধুটির ব্যাপারে সবকিছু খুলে বললাম যে সে আসলেই অর্থনৈতিক ভাবে দুর্বল তাই আমি কাউকে না বলেই তাহাকে আমাদের সাথে নিয়েছি কারন আমরা সবাই বন্ধু আর তাহাকে যদি আমরা ফেলে চলে যেতাম তাহলে সে মনে মনে খুব দু:খ পেত, তাছাড়া আমদের গড়ি ভাড়া থেকেও কিছু টাকা বেচে গেয়েছিল ।

তার পর সকল বন্ধুরা কিছুক্ষন চুপ থাকার পর বলল আমাদের কাছে যেই ১,৫০/= টাকা অবশিষ্ট আছে তা দিয়ে আমরা সবাই আমাদের ঐ বন্ধুকে সাথে নিয়েই ঝালমুড়ি খাব।

যেই কাথা সেই কাজ আমি আমার বন্ধুদের হাতে টাকাটা দিয়ে ঐ বন্ধুকে আনতে তার বাড়িতে চলে গেলাম, এবং তাহাকে সবকিছু খুলে বললাম যে আমাদের সকল বন্ধুকে আমি সবকিছু বুঝিয়ে বলেছি তারা কেই কিছু বলেনি বরং সবাই অবশিষ্ট টাকাগুলা দিয়ে ঝালমুড়ি খেতে চাচ্ছে এবং সবাই মিলে খেতে চায় তাই আমি তোকে নিতে এসেছি।

পরে বন্ধুটি অবশ্যই যেতে চাচ্ছিল না আমি জুর করে নিয়ে আসি

এবং সবাই মিলে হেব্বি একটা ঝালমুড়ি পার্টি করি।

সেদিন আমি বুঝতে পেরেছিল ঐ বন্ধুটির মুখের হাসিটা কত দামি।

  •  মাধবকুণ্ড
  •  Bangladesh
  •  মৌলভীবাজার
  •  Car (Hire)
  •  ৪হাজার টাকা
  •  ভাত
  •  নেই

0 comments

Leave a comment

Login To Comment